Festival

২৬ শে মার্চের শুভেচ্ছা, কিছু উক্তি, স্লোগান

২৬ শে মার্চের শুভেচ্ছা, স্ট্যাটাস, উক্তি, কিছু কথা, স্লোগান: প্রতিবছরের মতো ফিরে এলো বাংলাদেশের গৌরবময় দিন ২৬ শে মার্চ। আর এই গৌরবময় দিনকে স্মরণীয় করে রাখতে আমরা বাঙালিরা বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠান পালন করে থাকি। ১৯৭১ সালে নয় মাস মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ স্বাধীন হতে পেরেছে। প্রায় ত্রিশ লক্ষ প্রাণের বিনিময়ে আমরা পাই স্বাধীনতা। আর এই সকল শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানোর জন্য আমরা তাদেরকে উদ্দেশ্য করে ২৬শে মার্চ এর স্ট্যাটাস, শুভেচ্ছা, উক্তি, কিছু কথা, স্লোগান দিয়ে থাকে। ২৬ শে মার্চের শুভেচ্ছা, কিছু উক্তি, স্লোগান

 

পনারা যাতে এই সকল স্ট্যাটাস, উক্তি, কিছু কথা, স্লোগান খুব সহজে খুঁজে পান তাঁর জন্য আমরা এই আর্টিকেলটি আপনাদের জন্য নিয়ে এসেছি। যাতে করে আপনারা তাদেরকে সম্মান জানানোর জন্য এখান থেকে খুব সহজেই সকল কিছু সংগ্রহ করে বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারেন। কারণ আমাদের প্রত্যেক বাঙালির কাছে স্বাধীনতা দিবস মানে এক গৌরবময় উজ্জ্বল এবং আনন্দিত দিন। কারণ এই দিনটির জন্যে আমরা ফিরে পেয়েছি আমাদের স্বাধীনভাবে বাঁচার সুযোগ। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের বিষয়টি সম্পর্কে।

 

২৬শে মার্চ এর স্ট্যাটাস

আমরা সকলেই জানি যে প্রত্যেক বাঙালির কাছে ছাব্বিশে মার্চ একটি অন্যতম দিন। অনুভূতি ভাষায় প্রকাশ করার মত নয়। কারণ এই দিনের জন্য বহু মানুষের ত্যাগ, আবেগ, অনুভূতি, ভালোবাসা মিশ্রিত রয়েছে। তাই প্রত্যেক বছর যখন ২৬শে মার্চ আসে তখন আমরা সেই সকল মানুষদের প্রতি সম্মান, ভালোবাসা এবং শ্রদ্ধা নিবেদন করে থাকি।

 

 

  • আমাদের স্বাধীনতার স্বাদ দিতে, হাজার-হাজার মানুষ তাঁদের জীবনের তোয়াক্কা করেননি। সেই অবদান কখনও ভোলার নয়। সকল দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা এবং অভিনন্দন।
  • এমন এক সুন্দর ঐক্যবদ্ধ দেশের অংশ হতে পেরে আমরা গর্বিত! দেশের এই বিশেষ দিনে সকলের জন্য রইল অনেক শুভেচ্ছা।
  • স্বাধীনতা টাকা দিয়ে কেনা যায় না। দেশ তখনই স্বাধীন হয়, যখন লক্ষ-লক্ষ মানুষ নিজেদের প্রাণ বলিদান দেন। আজকের এই দিনে সেই সব সাহসী যোদ্ধাদের স্মরণ করুন এবং দেশবাসীকে ৫১ তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।
  • ভেদাভেদ ভুলে আজকের দিনে এক নতুন বাংলাদেশ গড়ে তোলার শপথ নিই। যে বাংলায় ঘৃণার কোনও জায়গা থাকবে না, ভালবাসাই হবে মানুষের একমাত্র ধর্ম। স্বাধীনতা দিবসের অনেক শুভেচ্ছা।
  • ”এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবনা…” — বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়– স্বাধীনতা দিবস সফল হোক।
  • ”প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ…” আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা।
  • ”স্বাধীনাতা তুমি ……” মহান স্বাধীনতার জন্য যে সকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে….. সকলকে মহাণ স্বাধীনতা দিবসের অভিনন্দন।

২৬শে মার্চ এর উক্তি 

যুগ যুগ ধরে কবি, লেখক এবং মনীষীরা বাংলাদেশের স্বাধীনতা অর্জন কে ঘিরে বিভিন্ন ধরণের উক্তির লিখেছেন। কারণ তারা বাংলাদেশকে ভালোবেসে ছেলে এবং বাংলাদেশের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সকল শক্তি তৈরি করে গেছেন। আজ পর্যন্ত এসকল উক্তি সমূহ স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। কারণ শহীদদের প্রতি এই শ্রদ্ধা না জানালে নিজেদেরকে বড় স্বার্থপর মনে হয়।

 

  • “এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবো না….”–বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল, বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়-স্বাধীনতা দিবস সফল হোক।
  • যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট-” রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ”
  • তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো, আমি এই মাঠ ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আতিয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে-” মহাদেব সাহা”
  • এই স্বাধীনতা তখনই আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে,
  • যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুখের অবসান হবে-” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান”
  • এটাই হয়তো আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই, আপনারা যেখানেই থাকুন, আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্য টিকে উৎখাত করা এবং চূড়ান্ত বিজয়ের অর্জন আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক-” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান”
  • স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন।-“শামসুর রহমান”
  • কি বলার কথা, কি বলছি। কি শোনার কথা, কি শুনছি। কি দেখার কথা, কি দেখছি। ৩০ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি। ভাই অনেক বড় বড় কথা না বলে বরং দেশের জন্য আমরা কি করেছি এবং কি করতে পারি, সেটাই ভাবি এবং আমাদের পক্ষে যতটুকু সম্ভব ততটুকু করার চেষ্টা করি।
  • ” স্বাধীনতা তুমি….” মহান স্বাধীনতার জন্য যেসকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে… সকলকে মহান স্বাধীনতা দিবসের অভিনন্দন।

২৬শে মার্চের শুভেচ্ছা

১৯৭১ সালের ২৬শে মার্চ যখন স্বাধীনতা ঘোষণা করা হয় ঠিক তখন থেকে বর্তমান পর্যন্ত সেই সকল শহীদ এবং জাতির জনক বঙ্গবন্ধুর সম্পর্কিত অনেক কথা অনেকে রচনা করে গিয়েছেন এবং বর্তমান পর্যন্ত চলমান রয়েছে। তাই আপনাদের মাঝে আমরা ২৬শে মার্চের কিছু কথা নিয়ে এসেছি। যে কথাগুলো জানা প্রত্যেক বাঙালির দায়িত্ব এবং কর্তব্য বলে মনে করি।

  • একটি বাংলাদেশ তুমি জনতার, সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার। সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি। মহান স্বাধীনতা দিবসের এটাই হোক আমাদের শপথ।
  • “প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ…”-আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা।
  • ২৬ শে মার্চ তুমি নও শুধু একটি তারিখ। নও একটি স্মৃতি চিহ্ন, তুমি লাখো শহীদের রক্তের প্রতিক। তুমি চির বঞ্চিতের হুংকার,আবার তুমিই দিয়েছো চির শান্তি, ৩০ লক্ষ শহীদ আত্মার।
  • ২৬ মার্চ তুমি একটি উজ্জ্বল নক্ষত্র। বাংলা মায়ের আকাশ পাড়ে, তোমার জন্যই আজি বইছে আনন্দ, উল্লাস স্নেহ মাখা বাংলার হৃদয় জুড়ে। সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৬শে মার্চের স্লোগান

২৬শে মার্চকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের রেলি, মিছিল এবং সমাবেশের আয়োজন করা হয়। তাছাড়া বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। আর এই সকল সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অন্যান্য অনুষ্ঠানের জন্য বিভিন্ন শ্রেণীর ব্যক্তিবর্গ স্লোগান দিয়ে থাকেন। আর তাই আজ আমরা আপনাদের জন্য বিশেষ কিছু স্লোগান নিয়ে হাজির হয়েছি।

এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। তাই মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুখ শান্তি ও স্বপ্ন এবং আশা-আকাঙ্খাকে অবলম্বন করে গড়ে উঠবে বাংলার নিজস্ব সাহিত্য-সংস্কৃতি। – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

জাতির পতাকা খামচে ধরেছে আজ পুরোনো শকুন – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

আমি, মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমাণ্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি – জিয়াউর রহমান

২৬ শে মার্চ শুভেচ্ছা, স্ট্যাটাস, উক্তি

১৯৭১ সালের ২৬শে মার্চ স্বাধীনতা কে কেন্দ্র করে আমরা আপনাদের জন্য ২৬শে মার্চ এর স্ট্যাটাস, উক্তি, কিছু কথা, স্লোগান  নিয়ে এসেছি, আশা করছে এগুলো আপনাদের জন্য অনেক কাজে আসবে এবং আপনাদের নিজেদের মতো করে আপনারা এই ধরনের বিষয়বস্তু ব্যবহার করতে পারবেন। তাছাড়া আপনারা যদি ২৬শে মার্চ সম্পর্কিত অন্যান্য যে কোন তথ্য জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। ২৬ শে মার্চের শুভেচ্ছা, কিছু উক্তি, স্লোগান

Related Articles

Check Also

Close
Back to top button