চাকরি

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ (যোগ্যতা, পরীক্ষা, বেতন)

বাংলাদেশ পুলিশে যোগদান এই দেশের একটি সম্মান এবং গৌরবের জায়গা। তাই প্রতি বছরের মত এই বছরও পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ কে ঘিরে রয়েছে চাকুরী প্রার্থীদের অনেক আগ্রহ এবং আকাঙ্ক্ষা। আজকে আমরা আলোচনা করবো পুলিশ কন্সটেবল নিয়োগে যোগ্যতা, বয়স, নিয়োগ পদ্ধতি, বেতন-ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে। পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২ (যোগ্যতা, পরীক্ষা, বেতন)

 

শত অপেক্ষার প্রহর শেষে অবশেষে প্রকাশিত হলো বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি । এই মাত্র পাওয়া বাংলাদেশ পুলিশ বাহিনীতে নতুন করে ৪০০০ হাজার শূন্য পদে কনস্টেবল নিয়োগের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) ৪০০০ হাজার পদের মধ্যে ৩৪০০ জন পুরুষ ও ৬০০ জন নারীকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা ১ ফ্রেব্রুয়ারী রোজ মঙ্গলবার ২০২২ তারিখ থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

 

আমার আর্টিকেলের মূল বিষয়বস্তু হচ্ছে আবেদন প্রক্রিয়া কবে থেকে শুরু এবং শেষ কবে? আবেদন করার প্রক্রিয়া, আবেদন ফি কত? বয়স সীমা, শিক্ষাগত যোগ্যতা, শারীরিক যোগ্যতা, বেতন ভাতা এবং সবশেষে বাছাই প্রক্রিয়া ইত্যাদি।

 

আবেদন প্রক্রিয়া শুরুর তারিখঃ

১ ফ্রেব্রুয়ারী রোজ মঙ্গলবার ২০২২ তারিখ সকাল ১০:০০ টা থেকে আবেদন করা যাবে।

আবেদন প্রক্রিয়া শেষ তারিখঃ

২৮ ফ্রেব্রুয়ারী ২০২২ তারিখ বিকাল ০৫:০০ টা পর্যন্ত আবেদন করা যাবে।

 

আবেদন করার প্রক্রিয়াঃ

আগ্রহী প্রার্থীরা অনলাইনে ইন্টারনেট ব্রাউজিংয়ে http://police.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে কনস্টেবল পদে আবেদন করতে পারবেন।

পুলিশ কনস্টেবল পদে নতুন নিয়োগ-২০২২ police constable jobs 2022

বয়স সীমা | পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

বয়স কিন্তু পুলিশ কনস্টেবল চাকরি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা বয়স মিলিয়ে দেখবেন তারপর আবেদন প্রক্রিয়া শুরু করবেন। আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৮ ফ্রেব্রুয়ারী ২০২২ তারিখে ১৮ থেকে ২০ বছর।

 

 

শিক্ষাগত যোগ্যতা | পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

এসএসসি অথবা সমমান পাশ প্রার্থীরা এই আবেদন অংশগ্রহন করতে পারবেন। প্রার্থীদের উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ থাকতে হবে কিংবা প্রয়োজন হবে ২ দশমিক ৫ ।

 

 

শারীরিক যোগ্যতা | পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

পুলিশ কনস্টেবলের প্রাথমিক বাছাই প্রক্রিয়া অবস্থায় দেখা যায়, অনেক প্রার্থী সঠিক উচ্চতা এবং সঠিক ওজনের কারণে অনেকেই বাদ পড়ে যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক;
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা নিম্ন ৫ ফুট ৬ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। তবে উপজাতীয় এবং মুক্তিযোদ্ধা কোটায় পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে, তবে উপজাতীয় এবং মুক্তিযোদ্ধা কোটায় নারী প্রার্থীদের জন্য উচ্চতা নিম্ন ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করা হবে।

 

 

বেতন ভাতা |পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

ছয় মাসের প্রশিক্ষণ চলাকালে পাওয়া যাবে পোশাক, থাকা-খাওয়া ও চিকিৎসা সুবিধা। পাশাপাশি প্রশিক্ষণকালীন সময়ে প্রতি মাসে প্রশিক্ষণ ভাতা দেয়া হবে। প্রশিক্ষণ শেষে নিয়োগ প্রাপ্তদের ২০১৫ সালের বেতন স্কেলের ১৭তম গ্রেড অনুযায়ী বেতনক্রম হবে ৯০০০-২১৮০০ টাকা।

 

 

নির্বাচন প্রক্রিয়া | পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা নেওয়া হবে প্রার্থীর নিজ জেলার পুলিশ লাইনস ময়দানে। নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে প্রয়োজনীয় কাগজপত্রসহ। চাকরি প্রার্থীদের সঙ্গে রাখতে হবে কর্তৃপক্ষের অনুমতিপত্র। শারীরিক মাপ পরীক্ষায় বয়স, উচ্চতা, বুকের প্রস্থ ও ওজন ঠিক আছে কি না যাচাই করা হবে। এরপর অংশ নিতে হবে দৌড়, জাম্পিং, রোপ ক্লাইমিং, পুশ-আপ, ড্রাগিং-এ।

পরীক্ষায় উত্তীর্ণ হলে জেলার পুলিশ সুপার পরবর্তী পরীক্ষার জন্য প্রবেশপত্র ইস্যু করবেন। একই সঙ্গে তিনি লিখিত পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করে প্রার্থীদের জানিয়ে দেবেন। লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার সময় প্রবেশপত্র সঙ্গে আনতে হবে ।

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হলে নির্দিষ্ট দিনে বসতে হবে লিখিত পরীক্ষায়। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের উপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে

 

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নির্ধারিত তারিখে মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এতে থাকবে ১৫ নম্বর। ব্যক্তিগত পরিচিতিমূলক প্রশ্নের পাশাপাশি প্রার্থীর মানসিক দক্ষতা, মূল্যবোধ বিচারের জন্য বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয় এ পরীক্ষায়।

 

 

শারীরিক মাপ ও Physical Endurance Test এবং লিখিত পরীক্ষার সময়সূচি | পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২২-bdinfo71.com

Related Articles

Back to top button