টিপস ও ট্রিকস

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের নিয়ম জানতে এখানে ক্লিক করুন [খুব সহজ উপায় দেখুন]

আচ্ছালামু আলাইকুম। সম্মানিত ভিউয়াস,আপনারা সবাই ভালো আছেন?এই পোস্টে আপনাদের স্বাগতম ,আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন,

আমাদের ওয়েবসাইট থেকে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায় কিনা এ বিষয়টি নিশ্চিত হয়ে নিতে পারেন। আমরা আপনাদেরকে এই তথ্য প্রদান করার মাধ্যমে জানাতে চলেছি যে আপনারা কিভাবে জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন অথবা চেক করতে পারবেন। সাধারণত জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে হলে নিকটস্থ পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ অথবা সিটি করপোরেশনে যোগাযোগ করা লাগে এবং সেখানে প্রয়োজনীয় তথ্য এবং কাগজপত্র জমা দেওয়ার মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ তৈরি করে দেন তারা।

তবে আপনারা যদি আপনাদের জন্ম নিবন্ধন সনদ তৈরি করার পরে এই জন্ম নিবন্ধন সনদ চেক করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকে আমাদের ওয়েবসাইটের এই পোস্ট মেনে চললে বা পড়ে দেখলে সঠিক তথ্য পেয়ে যাবেন। আপনাদের সুবিধার জন্য জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায় কিনা এবং এই তথ্য চেক করতে হলে কিভাবে কোন পদ্ধতি অবলম্বন করতে হবে সে সম্পর্কিত আজকের এই পোস্ট করা হয়েছে।

তাছাড়া কোন ওয়েবসাইটে প্রবেশ করে কিভাবে জন্ম নিবন্ধন সনদ চেক করতে হয় তাও জানতে পারবেন। সর্বপ্রথমে আপনাদের একটি তথ্য নিশ্চিত হবে আমরা বলে দিতে চাই যে শুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ চেক করা সম্ভব নয়। কারন একি তারিখে সারা দেশে অনেক মানুষ জন্মগ্রহণ করে। অর্থাৎ আপনি যদি জন্ম তারিখ দিয়ে কোন ব্যক্তির তথ্য সার্চ করেন তাহলে এই ক্ষেত্রে অনেক ফলাফল প্রদর্শিত হবে এবং আপনি আপনার কাঙ্খিত ফলাফল খুঁজে পাবেন না।

তাই জন্ম নিবন্ধন সনদ বিষয়ক যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সে অফিশিয়াল ওয়েবসাইটে এভাবে জন্ম নিবন্ধন সনদের তথ্য চেক করার জন্য সেই ব্যবস্থা গ্রহণ করা হয়নি। জন্ম নিবন্ধন সনদ চেক করতে হলে সর্ব প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সনদের থাকা 17 ডিজিটের নাম্বার ব্যবহার করতে হবে। এই 17 ডিজিটের নাম্বার এর ভেতরে প্রথম 4 ডিজিট আপনার জন্ম সাল এবং পরবর্তীতে আপনার এলাকা কোড এবং ভোটার এলাকার তথ্য সংক্রান্ত 17 ডিজিটের নাম্বার প্রদান করা হয়ে থাকে।

তাই প্রত্যেকটি ব্যক্তির জন্ম সনদের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে এবং এই বৈশিষ্ট্য অনুসারে 17 ডিজিটের নাম্বারে উল্লেখযোগ্য একটি প্রমাণ। তাই আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সনদের 17 ডিজিটের নাম্বার সংগ্রহ করতে পারেন অথবা এই নাম্বার যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনারা সেই নাম্বার দিয়ে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ চেক করতে পারবেন।

Related Articles

Back to top button